হাতের কাজ

ত্রিপুরার কারিগররা চমৎকার হস্তশিল্প তৈরিতে দক্ষ। রাষ্ট্রের বিভিন্ন জাতিগোষ্ঠী বাঁশ ও বেতের কাজের মধ্যে নিখুঁত।রাজ্যের আকর্ষণীয় হস্তশিল্পের মধ্যে কিছু রুম বিভাজক, সজ্জিত প্রাচীর প্যানেল, রূপালী গহনা, আলো, বেতের আসবাবপত্র, শোভাময় সামগ্রী, বাঁশের ডাইনিং টেবিল ম্যাট এবং মেঝে ম্যাট রাখুন।
ত্রিপুরার কারিগররা চমৎকার নকশার সাথে বিস্ময়কর পোশাক বুনন করে। সাধারণত হ্যান্ডলুমটিতে উল্লম্ব এবং অনুভূমিক ফিতে রয়েছে যা রঙিন সূচিশিল্পের সাথে।
কাঁঠাল এবং বাঁশের হস্তশিল্প ত্রিপুরা ভূমি প্রচুর পরিমাণে বাঁশ ও বেত উৎপন্ন করে যা বিভিন্ন ধরণের হস্তশিল্প যেমন চেয়ার, টেবিল, ম্যাট, হাট, ব্যাগ, হাত ভক্ত, পাত্রে ইত্যাদি তৈরি করে। এই টেকসই নিবন্ধগুলি বিভিন্ন দেশে রপ্তানি করা হয় যেখানে তারা মহান চাহিদা মধ্যে হাতলুম ত্রিপুরা উপজাতিদের মহান রঙ সমন্বয় এবং ডিজাইন সঙ্গে তাদের নিজস্ব হস্তনির্মিত পোশাক পরেন। রিস ও রিহা ত্রিপুরা বিখ্যাত ঐতিহ্যবাহী আইটেম। এখানে প্রতিটি উপজাতীয় বালিকা বয়ন এর শিল্প জানতে আশা করা হয়। আসলে, এই শিল্প তাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ।আপনি পূর্বাবা থেকে মহান হাতলুম সামগ্রী কিনতে পারেন, ত্রিপুরার একটি সরকার বিক্রয় আর্কাইভ এবং অন্যান্য প্রাইভেট এম্পোরিয়াম কিনতে পারেন।