ই-গভর্নেন্স

SW3aaS এর মাধ্যমে জেলা ওয়েবসাইট:

পশ্চিম ত্রিপুরা জেলা ওয়েবসাইটটি SW3aaS এর মাধ্যমে উন্নত করা হয়েছে এবং 10 ই আগস্ট 2018 সকাল 10.00 টায় মাননীয় মন্ত্রী মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স এন্ড ইনফরমেশনটেকনোলজি এবং ত্রিপুরার মাননীয় মূখ্যমন্ত্রী 
এটি চালু করেন।এটি ইংরেজি এবং বাংলা দ্বিভাষিক ওয়েব পোর্টাল।

 

ওয়েবসাইট:http://westtripura.nic.in

ই-জেলা:

ভারত সরকারের ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের ই-প্রশাসন যোজনার 31 টি মিশন মোড পরিযোজনার মধ্যে একটি হচ্ছে ই-জেলা। রাজ্য সরকার বা তার কোনো মনোনীত সংস্থা রাজ্যে এই প্রকল্প রূপায়িত করবে। জেলা, মহকুমা ও ব্লকস্তরে নাগরিকদের ই-পরিষেবা পৌঁছে দেওয়াই মিশন মোড পরিযোজনার উদ্দেশ্য।

এই উদ্দেশ্যগুলি অর্জন করার জন্য ও পরিষেবাগুলির দক্ষতা এবং কার্যকারিতা উন্নত করার লক্ষ্যে, এই সমস্ত পরিষেবা প্রদানের প্রশাসনিকস্তর ও ফলাফল সংশ্লিষ্ট রাজ্যগুলি স্পষ্টভাবে নির্দিষ্ট করবে।

জনসাধারণের দোরগোড়ায় ই-পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য মিশন মোড পরিযোজনা ই-অবকাঠামোর চারটি স্তম্ভ ব্যবহার করে, যেমন রাজ্য ডাটা সেন্টার (এসডিসি), স্টেট ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (SWAN), স্টেট সার্ভিস ডেলিভারী গেটওয়ে (এসএসডিজি) এবং কমন সার্ভিস সেন্টার (সিএসসি) ব্যবহার করে।

প্রাথমিকভাবে শুধুমাত্র সেইসব পরিষেবাগুলি বাস্তবায়নের জন্য নেওয়া হবে যেগুলি বেশি মাত্রায় নাগরিক কেন্দ্রিক এবং যে পরিষেবাগুলোকে রাজ্য অগ্রধিকার দেয়। নুতন পরিষেবা গুলি পর্যায়ক্রমে ই-পরিষেবায় যোগ করা হবে।

ওয়েবসাইট:http://edistrict.tripura.gov.in

৩১ আগস্ট ২০১৫ তে ত্রিপুরাতে ই-জেলা প্রকল্প চালু করা হয়েছে।

 
আধার সক্রিয় বায়োমেট্রিক এটেনডেন্স পদ্ধতি (এ.ই.বি.এ.স.): 

2015 সালের জুন থেকে পশ্চিম ত্রিপুরা জেলার অধীনে জেলাশাসক এবং মহকুমা শাসক, সমষ্টি উন্নয়ন আধিকারিক অফিস পশ্চিম ত্রিপুরা জেলায় আধার সক্রিয় বায়োমেট্রিক এটেনডেন্স সিস্টেম(এ.ই.বি.এ.স.)বাস্তবায়ন করা হয়েছে।
পশ্চিম ত্রিপুরা জেলার এই প্রথম বৃহত্তর স্কেলে ন্যাশনাল স্ট্যান্ডার্ড এইবিএস (যা ভারত সরকার কর্তৃক প্রয়োগ করা হয়) বাস্তবায়নের জন্য প্রথম জেলা।
 

সি এস সি 2.০ প্রকল্প

সারা দেশের সমস্ত গ্রাম পঞ্চায়েতে সি এস সি সম্প্রসারণের লক্ষ্যে ভারত সরকার 2015 সালের আগস্ট মাসে সিএসসি 2.০ প্রকল্প চালু করে।

সিএসসি 2.০ প্রকল্পের অধীনে, সারা দেশে প্রতিটি গ্রাম পঞ্চায়েতগুলিতে কমপক্ষে একটি সাধারণ পরিষেবা কেন্দ্র (সিএসসি) স্থাপন করা হবে। পশ্চিম ত্রিপুরা জেলায় 80 টি পঞ্চায়েতকে এই প্রকল্পের আওতায় আনা হয়।

সাধারণ পরিষেবা কেন্দ্র (সিএসসি), ডিজিটাল ভারত প্রোগ্রামের কৌশলগত ভিত্তিপ্রস্তর এবং গ্রামীণ এলাকায় বিভিন্ন ইলেকট্রনিক পরিষেবা প্রদানের জন্য অ্যাক্সেস পয়েন্ট। গ্রাম পর্যায়ের উদ্যোক্তা (ভিএলই) একজন সিএসসি অপারেটর এবং সিএসসি অপারেশনগুলির সাফল্যের চাবিকাঠি। বর্তমানে পশ্চিম ত্রিপুরা জেলায় ভিএলইরা গ্রামীণ এলাকায় নিম্নলিখিত পরিষেবা প্রদান করছে।

 

শিক্ষা আর্থিক অন্তর্ভুক্তি

প্রধানমন্ত্রী গ্রামীণ ডিজিটাল সাক্ষরতা অভিযান

এনআইওএস সার্ভিস

ব্যাংকিং প্রতিনিধি

বীমা পরিষেবা

পেনশন পরিষেবা

 

 

অন্যান্য পরিষেবা

প্যান কার্ড সেবা

পাসপোর্ট সেবা

মোবাইল রিচার্জ

ডি টি এইচ রিচার্জ

রেল টিকিট,বিমান টিকিট,বাস টিকিট ও অন্যান্য বিল প্রদান

টেলি-আইন সেবা

নবোদয় বিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের অনলাইন ফর্ম পূরণ